পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

সততা ফোবিয়া

 

😨

Phobia

Phobia -এই মানসিক বিষয় সংক্রান্ত শব্দটির বাংলা করা যেতে পারে - অমূলক ভয় বা অহেতুক ভয় বা অকারণ ভয় ।
মানে ফোবিয়া হলো মানুষের সেই ভীতি যেটা অহেতুক।

💎 Harvard University র দেয়া সংগাতে দেখা যাচ্ছে তিনটা শব্দ আছে -(১) পরসিসটেন্ট মানে অনেক সময় ধরেই ভয়টা কাজ করছে, (২) এক্সেসিভ মানে বেশি বেশি একটা ভয় আর (৩) আনরিয়েলিস্টিক মানে অহেতুক বা অবাস্তব ভয়।
💎 উদাহরণ হিসেবে Acrophobia মানে উচ্চতা ভীতির কথা বলি, এটা খুবই কমন একটা ফোবিয়া ।
ধরেন সাত তলা বিল্ডিংয়ের উপরে ছাদে কোন রেলিং নাই, ইটের বেড়া নাই সেখানে ছাদের কিনারে দাঁড়িয়ে ভয় পাওয়াটা অহেতুক নয় , যে কারোরই সাবধানতার জন্যে ভয় পাওয়াটাই সেখানে রিয়েলিস্টিক - এই ভয় এক্রোফোবিয়া নয়।
অথচ কোমর সমান উঁচু ওয়াল দেয়া কোন তিন তলা বা দু তলা ছাদের কিনারে দাঁড়লেই হৃদকম্পন বেড়ে যায়, পা কাঁপে, ঘামও ছুটতে থাকে এবং সব সময়ই তাই হয় উঁচুতে উঠলেই- এইটা এক্রোফোবিয়া ।
একই ভাবে একোয়োফোবিয়া হবে না একজন নৌকায় মাঝ নদীতে হঠাৎ ঝরে ভয় পেতে শুরু করলে, বরং এক্রোভবিয়া হবে যে নৌকায় উঠলেই ভয়ে কুঁকড়ে যায় তা ছোট কোমর সমান খালে হলেও ।
অর্থাৎ দেখলাম ফোবিয়া একটা মানসিক সমস্য এবং ভীতিটা সত্য এবং একটা সিমটম, কিন্তু রিয়েল ভয় পাবার মত বিষয়টা আদৌ নয়।

👉বাংলাদেশ দূর্নীতির যে অবস্থা তাতে - ‘সততা ফোবিয়া’ নামে একটা নতুন ফোবিয়া চালু হতেই পারে কারণ সততাকে ভয় পাওয়াটা অহেতুক ভয় কিন্তু যখন সৎ হওয়াটাকে আড়ালে আবডালে গোপনে গনহারে মানুষ ভয় পাচ্ছেই যাতে স্বচ্ছলতা বা লাক্সারিয়াসে ব্যতয় না ঘটে তখন তো তা ফোবিয়া বটে,
এটা অনেকটা alethophobia (A fear or dislike of the truth and facts) এর মত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন